মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ নভেম্বর ২০১৬

বিসিক এর জামদানি'র ভৌগলিক নির্দেশক নিবন্ধন সনদ প্রাপ্তি


প্রকাশন তারিখ : 2016-11-17

 

বাংলাদেশের ঐতিহ্যহাবী জামদানি দেশের প্রথম ভৌগোলিক নির্দেশক পণ্য (জিআই) হিসেবে নিবন্ধন পেল । বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) কে আজ বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত এক  অনুষ্ঠানের মাধ্যমে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এমপি বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মো. ইফতিখার এর হাতে এ নিবন্ধন সনদ তুলে দেন। বিসিকের আবেদনের পরিপ্রেক্ষিতে শিল্প মন্ত্রণালয়ের অধীন পেটেন্ট,ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর (ডিপিডিটি) জামদানিকে এ নিবন্ধন দিল। বিসিক এর জন্য এ এক বিরল সন্মান। জামদানি শিল্পের উন্নয়ন, প্রসার ও বিশ্বব্যাপী এ ঐতিহ্যবাহী পণ্যের প্রচারে বিসিক জন্মলগ্ন থেকে যে ভূমিকা পালন করে আসছে অবশেষে তার স্বীকৃতি পেল। বিসিক পরিবারের সকল সদস্য, জামদানি শিল্পের সাথে সংশ্লিষ্ট শিল্পী, কারিগর ও সংশ্লিষ্ট সকলের জন্য আজকের দিনটি আনন্দের।   

নির্দিষ্ট কোনো একটি দেশের মাটি,পানি,আবহাওয়া এবং ওই জনগোষ্ঠীর সংস্কৃতি যদি কোনো একটি পণ্য উৎপাদনের ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে,তাহলে সেটিকে ওই দেশের ভৌগোলিক নির্দেশক পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। অর্থাৎ সেই পণ্য শুধু ওই এলাকা ছাড়া অন্য কোথাও উৎপাদন করা সম্ভব নয়।

 এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন,বিশ্বে বাংলাদেশের যে কয়েকটি পণ্য সুপরিচিত,জামদানি অন্যতম। জামদানি জিআই পণ্য হিসেবে নিবন্ধন পাওয়ায় দেশীয় ঐতিহ্যগত সুরক্ষার পথে বাংলাদেশ এক ধাপ এগিয়ে গেল।

 


Share with :